লাইফস্টাইললিডসারাবাংলা

শরণখোলায় স্হানীয় জনগোষ্ঠীর ঝুঁকি নিরূপণ প্রতিবেদন বৈধকরণ সভা অনুষ্ঠিত

মোঃ শাহীন হাওলাদার /স্টাফ রিপোর্টার

বাগেরহাটের শরণখোলায় ১৯ অক্টোবর (বুধবার) উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে ৩ নং রায়েন্দা ইউনিয়নের দুর্যোগ ঝুঁকি এবং আপদকালীন কর্মপরিকল্পনা সহ উপজেলা পর্যায়ে স্থানীয় জনগোষ্ঠীর ঝুঁকি নিরূপণ প্রতিবেদন বৈধকরণ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রায়হান উদ্দিন আকন শান্ত।

উক্ত সভায় রায়েন্দা ইউনিয়নের দুর্যোগ ঝুঁকি এবং আপদকালীন কর্মপরিকল্পনা নিয়ে একটি স্বচিত্র উপস্থাপন প্রদান করেন, সিডিডির প্রকল্প ব্যবস্থাপক জনাব এলিস অরুণ মজুমদার। উক্ত সভায় রায়েন্দা ইউনিয়নের দুর্যোগ ঝুঁকি স্থানীয় জনগোষ্ঠীর নিরূপণ প্রতিবেদন উপস্থাপন করেন ৩ নং রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব আলহাজ্ব আজমল হোসেন মুক্তা।

এছাড়াও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাউথখালী,খোন্তাকাটা, ও ধানসাগর ইউনিয়ন পরিষদের সম্মানিত
চেয়ারম্যানবৃন্দ,সাংবাদিকগন,কৃষি,শিক্ষা,জনস্বাস্থ্য প্রকৌশলী,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, মৎস,মহিলা বিষয়ক অফিসার, যুব উন্নয়ন কর্মকর্তা,সিপিপি টিমলিডার,রেড ক্রিসেন্ট সোসাইটির প্রতিনিধিগন।

সভায় দুর্যোগ ঝুঁকি এবং আপদকালীন কর্ম পরিকল্পনার উপর আলোচনা করেন জনাব মোঃ অলিউল্লাহ প্রকল্প সমন্বয়কারী স্টেপ প্রকল্প, এসএমকেকে। তিনি বলেন ঘূর্ণিঝড়ের হাত থেকে এ অঞ্চলের মানুষকে বাঁচাতে আগাম সাড়াদান কার্যক্রম বাস্তবায়ন করতে হবে এবং এতে করে মানুষসহ সম্পদের ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্য ভাবে কমানো সম্ভব। তিনি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিগুলোকে আরো শক্তিশালীকরনের উপর গুরুত্বারোপ করেন।

সভায় প্রধান অতিথি বলেন, বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনায় সারাবিশ্বের জন্য একটি রোলমডেল। তবে দুর্যোগে মৃত্যুর হার কমাতে পারলেও সম্পদহানি এখনো উল্লেখযোগ্য। এছাড়াও জলবায়ু পরিবর্তন এর কারণে দুর্যোগ এর পরিমাণ ও মাত্রা উত্তোরোত্তর বৃদ্ধি পাচ্ছে। দুর্যোগের ঝুঁকিহ্রাসে স্থানীয় জনগোষ্ঠীর ঝুঁকি নিরূপণ প্রতিবেদন একটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। তিনি দুর্যোগের ঝুঁকিহ্রাসে মুজিব কেল্লা নির্মাণের উপর গুরুত্বারোপ করেন।

সভায় সভাপতি বলেন,বর্তমান সরকার দুর্যোগ ব্যবস্থাপনায় বদ্ধপরিকর। তিনি বলেন শরণখোলায় কর্মরত সিডিডি ও এসএমকেকে সংস্থার কর্মীদের নিষ্ঠা ও অক্লান্ত পরিশ্রম ঝুঁকিহ্রাস কর্মপরিকল্পনা প্রণয়নে যথার্থ অবদান রেখেছে। তাদের এ কর্মপ্রচেষ্টা অক্লান্ত পরিশ্রমের ফলে শরণখোলা উপজেলার রায়েন্দা ইউনিয়ন দুর্যোগ ব্যবস্হাপনা কমিটি একটি বাস্তবসম্মত ঝুঁকিহ্রাস কর্মপরিকল্পনা করতে সক্ষম হয়েছে। উক্ত সভায় ৩ নং রায়েন্দা ইউনিয়নের দুর্যোগ ঝুঁকি এবং আপদকালীন কর্মপরিকল্পনাটি উপজেলা দুর্যোগ ব্যবস্হাপনা কমিটি কর্তৃক বৈধকরণ করা হয়।

উল্লেখ্য শরণখোলা উপজেলায় স্টেপ প্রকল্পটি ইউনাইটেড পারপাস এর সহযোগীতায় ইকো এর অর্থায়নে সেবা মানব কল্যান কেন্দ্র বাস্তবায়ন করছে।

Related Articles

Back to top button