নগরজীবনপ্রশাসনব্রেকিংলিডসারাবাংলা

সিলেটে ভয়াবহ বন্যা পরিস্থিতি অবনতির কারনে এসএসসি পরিক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক

সিলেটে বন্যার কারণে সারা দেশে ১৯ জুন থেকে শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। আজ শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ দপ্তরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামীর ১৯ জুন ২০২২ তারিখে অনুষ্ঠিতব্য সব শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল ও দাখিল পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষার পরিবর্তিত সময়সূচি পরে জানানো হবে।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের চেয়ে প্রায় সোয়া দুই লাখ পরীক্ষার্থী কমেছে।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন সারা দেশের ২৯ হাজার ৫১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল এবং এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় অংশ নেওয়ার কথা।

এবার পরীক্ষার সময় তিন ঘণ্টা থেকে কমিয়ে দুই ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্রশ্নপত্রের এমসিকিউ অংশের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট নির্ধারিত থাকবে।

এর আগে পদ্মা সেতুর উদ্বোধনের কারণে ২৫ জুনের পরীক্ষা এক দিন এগিয়ে আনার সিদ্ধান্ত হয়েছিল। তবে এখন বন্যার কারণে সব পরীক্ষাই স্থগিত হয়ে গেল।
এর আগে এক মাসের ব্যবধানে ফের আকস্মিক বন্যায় প্লাবিত সিলেট অঞ্চল। এরই মধ্যে বন্যায় প্লাবিত হয়েছে সিলেট নগরের বিভিন্ন এলাকা। বন্যা প্লাবিত সুনামগঞ্জের সঙ্গে সিলেটসহ সারা দেশের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
তবে আবারো আজ শুক্রবার থেকে সারাদিন বৃষ্টির ফলে আরো অবনতির চিন্তার ভাজ সমগ্র সিলেটবাসী সহ বন্যা ক্ষতিগ্রস্ত এলাকাগুলো।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Alert: Content selection is disabled!!