ক্যারিয়ারঢাকাসারাবাংলা

মানবতার জন্য কাজ করার এক অনুপ্রেরণা মনির খান

এম এ হানিফ রানা, স্টাফ রিপোর্টার

” যদি লক্ষ্য থাকে অটুট,বিশ্বাস হৃদয়ে
” হবেই হবে দেখা, দেখা হবে বিজয়ে ”
যদি মনের শক্তি, বিশ্বাস, আর উন্নয়নের তেজী মনোভাব থাকে তাহলে তাকে দমিয়ে রাখার স্বাধ্য কার? যার মনে জয়ের নেশা সে পরাজয় মানতে পারে না। যার ভীতরে সৃষ্টিশীল চিন্তা সে কখনও পথভ্রষ্ট হতে পারে না। যার ভীতরে প্রতিভা আছে কালোর চাদরে মুড়িয়ে রাখলেও সেই আলো ফুটবেই।
এমনি একজন মানুষ হলেন মনিরুল ইসলাম খান বা মনির খান নামেই পরিচিত সকলের কাছে।তিনি ২০০৩ সালে এসএসসি,এইচএসসি ২০০৫ ইংরেজিতে কোর্স কমপ্লিট করেন International English language testing system (lLTES)বিএসএস ২০১২ এমএসএস ২০১৩শেষার্ধে
. ২০১৪ -২০১৬ তে( Maxx communication ) এ ডিগ্রি অর্জন করেন।
ইন্ডিয়া থেকে ২০১৪-২০১৬ সালে ( Mass Communication) এ ডিগ্রি অর্জন করেন। যিনি ২০১৪ সালে ভারতে গিয়ে একজন প্রবাসী হয়েও নিজ অর্থায়নে প্রতিষ্ঠা করেছিলেন আড়াইবাঁকি সমাজ কল্যাণ সমিতি। এটি একটি সমাজ সেবামূলক প্রতিষ্ঠান। এর সার্বিক ব্যবস্থাপনায় প্রতিষ্ঠা করেছিলেন সমাজের অসহায় অবহেলিত জনগোষ্ঠীর মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা পৌছে দিতে একটি জনসেবা ক্লিনিক। যার মাধ্যমে সপ্তাহে ৪ দিন বিনামূল্যে অসহায় অবহেলিত জনগোষ্ঠীর মাঝে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা রুগী দেখা এবং তাদের মধ্যে ঔষধ বিতরন সহ ত্রান সামগ্রী দেওয়ার ব্যবস্হা করে মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। পরবর্তীতে নিজ দেশের টানে এবং সামাজিক উন্নয়নের তাগিদে ফিরে আসেন বাংলাদেশে। নিজে তৈরি হওয়ার পাশাপাশি তৈরি করেন মানবিক সংগঠন। কৃতিমান মানুষ এবং প্রখ্যাত বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট এবং দৈনিক কালের ছবি পএিকার সম্পাদক শিশির সাহেবের হাত ধরে সাংবাদিকতায় গাজীপুরের জেলা প্রতিনিধি হয়ে সাংবাদিকতায় সাক্ষর রাখেন বিজ্ঞতার। তারপর সুশিক্ষিত ও উদ্দ্যমিদের নিয়ে কাজ করতে থাকেন। পরবর্তীতে জাতীয় ক্রাইম রিপোর্টার্স সোসাইটির গাজীপুরের সভাপতি নির্বাচিত হোন। সিনিয়র সহ সভাপতি নির্বাচিত হোন এম এ হানিফ রানা এবং সাধারণ সম্পাদক নির্বাচিত জোন মাসুদ রানা। চলমান কর্যক্রমের অংশ হিসেবে আর্ত মানবতার সেবায় বিশিষ্ট সাংবাদিক জয় ই মামুন এবং মনির খান মিলে জাতিসংঘ ঘোষিত মানবাধিকার বাস্তবায়নে প্রতিষ্ঠিত করেন ” এশিয়ান মাদার এন্ড চাইল্ড সেফ ফাউন্ডেশন ” চেয়ারম্যান জয় ই মামুন এবং মহাসচিব হন মনির খান। সিনিয়র সহ সভাপতি নির্বাচিত হোন মহিউদ্দিন চৌধুরী পারভেজ এবং সাংগঠনিক সম্পাদক এম এ হানিফ রানা। যার কার্যক্রম বর্তমানে বেশ কয়েকটা জেলাতে চলমান। এমন সৃষ্টি শীল কাজ করে যাওয়ার প্রয়াসে ২০২০ সালে প্রতিষ্ঠিত করেন ” গাজীপুর রিপোর্টার্স ইউনিটি ” সেখানে তিনি প্রতিষ্ঠাতা সভাপতি ও এম এ হানিফ রানা প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নির্বাচিত হন। সিনিয়র সহ সভাপতি মহিউদ্দিন চৌধুরী পারভেজ এবং সাংগঠনিক সম্পাদক হিসেবে মনোনীত হন মাসুদ রানা। তিনি এত কিছুর মাঝেও উওরা রিপোর্টার্স ক্লাবের সিনিয়র সহ সভাপতি হিসেবে দ্বায়িত্ব পালন করে আসছেন এখনো। সমসাময়িক বিভিন্ন উন্নয়ন ও সেবামূলক বিষয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমি সর্বদা ভালো কাজ করে যেতে চাই। এবং আর্ত মানবতা সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চাই। সবসময় মানুষের জন্য কিছু করার তারনা কাজ করে আমার ভীতরে। সেই আলোকেই আলোকিত হয়ে পথ চলতে চাই। সর্বদা পরামর্শ ও সার্বক্ষণিক পাশে থাকেন সাংবাদিক জয় ই মামুন। আপনারা আমাদের জন্য দোয়া করবেন আমরা যেন সমাজের অসহায় অবহেলিত জনগোষ্ঠীর মাঝে দাড়াতে পারি ইনশাআল্লাহ।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Alert: Content selection is disabled!!