জাতীয়

ফেসবুকে এক নারীকে হয়রানির আসামিকে গ্রেফতার করল পুলিশ

ফেসবুকে এক নারীকে হয়রানির আসামিকে গ্রেফতার করল পুলিশ

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার

সাইবার স্পেসে হয়রানির শিকার একজন নারী ভিকটিম “Police Cyber Support for Women” ফেসবুক পেইজে অভিযোগ করেন। ভিকটিম নিজ নামীয় একটি ফেসবুক আইডি ব্যবহার করা কালে গত জানুয়ারি ২০২১ খ্রিঃ আশরাফুল ইসলাম নামের ব্যক্তির সাথে তার ফেসবুকে পরিচয় হয়। বন্ধুত্বের এক পর্যায়ে আশরাফুল সাইফ এর সাথে ভিকটিমের প্রেমের সম্পর্কে গড়ে ওঠে। পরবর্তীতে উক্ত ভিকটিম আসামীর সাথে সরল বিশ্বাসে ম্যাসেঞ্জারে ভিডিও কলের মাধ্যমে কথা বলতে থাকে। এক পর্যায়ে আসামী ভিকটিমকে অনৈতিক প্রস্তাব দিয়ে ভিকটিমের অশ্লীল ভিডিও ও ছবি মোবাইলে ধারণ করে রাখে এবং আসামী নিজের অসৎ উদ্দেশ্য হাসিল করার জন্য উক্ত ভিডিও ভিকটিমকে সরবরাহ করে । গোপন ভিডিওগুলো ভাইরাল করবে বলে ভিকটিমকে হুমকি প্রদান করতে থাকে।

‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ টিম হয়রানির শিকার উক্ত নারী ভিকটিমের নিকট হতে অভিযোগের সমর্থনে প্রাপ্ত তথ্য প্রমান পর্যালোচনা করে অভিযোগের প্রাথমিক সত্যতা পায় এবং তাদের পরামর্শে অভিযোগের বিষয় সংক্রান্তে ভিকটিম বগুড়া জেলার শেরপুর থানায় একটি জিডি করেন। গোপন অনুসন্ধানে জানা যায় যে, সন্দিগ্ধ আসামি গাজীপুর মেট্রোপলিটন পুলিশের আওতাধীন এলাকায় বসবাস করছে। সে হিসেবে এ বিষয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য গাজীপুর মেট্রোপলিটন পুলিশকে অনুরোধ জানানো হয়।

অনুরোধ প্রাপ্তির সাথে সাথে টঙ্গী পশ্চিম থানার টিম কাজ শুরু করে। তারা তথ্য প্রযুক্তির সহায়তায় ও অনুসন্ধানী নানা কৌশল ব্যবহার করে ঘটনার সাথে জড়িত সন্দিগ্ধ আসামীকে সনাক্ত ও গ্রেফতারের লক্ষ্যে জিএমপি এর আওতাধীন বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে। অবশেষে টিমটি গত ০৭ জুলাই ২০২১ খ্রিঃ তারিখ অভিযুক্ত আশরাফুল ইসলাম সাইফকে(২১) গ্রেফতার করতে সমর্থ হয়।

গ্রেফতারকৃত আসামী জানায় ছয় মাস পূর্বে ভিকটিমের সাথে ফেসবুকে তার পরিচয় হয়। এক পর্যায়ে তাদের মাঝে প্রেমের সম্পর্ক গড়ে উঠে এবং ভিডিও কলের মাধ্যমে কথাবার্তা হয়।দুরভিসন্ধিমূলক ভাবে অসৎ উদ্দেশ্যে তাদের মধ্যাকার কথোপকথনের অন্তরঙ্গ ভিডিও চিত্রগুলো মোবাইল ফোনে স্ক্রিন রেকর্ডারের মাধ্যমে রেকর্ড করে যাহা পরবর্তীতে ভিকটিমকে সরবরাহ করে এবং ভিডিও ক্লিপগুলো ভাইরাল করবে বলে হুমকি প্রদান করেন। গ্রেফতারকৃত আসামির নিকট হতে সাইবার অপরাধের কাজে ব্যাবহৃত মোবাইল সেট ও সিম উদ্ধার করা হয়। অভিযোগকারীর অভিযোগের প্রেক্ষিতে বর্ণিত গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে টঙ্গী পশ্চিম থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু করা হয়েছে এবং গ্রেফতারকৃত আসামীকে আদালতে প্রেরণ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Alert: Content selection is disabled!!