ডেঙ্গনগরজীবনলিডসারাবাংলাস্বাস্থ্য ও চিকিৎসা

করোনার সাথে পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গু রোগী

২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি ১৭০ জন

 

এম এ হানিফ রানা, স্টাফ রিপোর্টার

করোনার সাথে যেনো প্রতিদ্বন্দ্বিতায় নেমেছে ডেঙ্গু। মশা বাহিত এই রোগে ইতিমধ্যে হাসপাতালে ভর্তির চাপ বেরেছে বেশ। তার মাঝে বেশ কয়েকদিন যাবত বৃষ্টি হওয়াতে জমছে পানি এবং মশাও দ্রুত বংশ বৃদ্ধি করছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকা সহ দেশের বিভিন্ন হাসপাতালে নতুন করে আরও ১৭০ জন রোগী ভর্তি হয়েছেন। এর আগে বৃহস্পতিবার (২৯ জুলাই) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ১৯৪ জন রোগী ভর্তি হয়েছিলেন। যা একদিনে সর্বোচ্চ ডেঙ্গু রোগী ভর্তির রেকর্ড হয়ে আছে।
শুক্রবার (৩০ জুলাই) বিকেলে সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় (২৯ জুলাই সকাল ৮টা থেকে ৩০ জুলাই সকাল ৮টা পর্যন্ত) নতুন করে ১৭০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ১৬৪ জন এবং ঢাকার বাইরে ৮ জন ভর্তি হয়েছেন।
প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭০৯ জনে। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৬৭৯ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩০ জন।

এ বছর এখন পর্যন্ত (গত ১ জানুয়ারি থেকে আজ ২৯ জুলাই) হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি হয়েছেন ২ হাজার ৪৬২ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৭৪৯ জন রোগী।
এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে কারও মৃত্যুর তথ্য জানায়নি স্বাস্থ্য অধিদফতর। তবে ৪ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য (ডেঙ্গুতে মৃত্যু হয়েছে কি না তা জানতে) আইইডিসিআর-এ পাঠানো হয়েছে বলে জানিয়েছে অধিদফতর।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Alert: Content selection is disabled!!