প্রশাসনলিড

কমিউনিটি পুলিশিং ফোরাম হল একটি অরাজনৈতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন-পুলিশ কমিশনার বিএমপি।

নিজস্ব প্রতিবেদক

আজ মঙ্গলবার ১৫ মার্চ ২০২২ খ্রি: বেলা ০২:৩০ ঘটিকায় বিএমপি পুলিশ অফিসার্স মেস সম্মেলন কক্ষে বিএমপি কর্তৃক আয়োজিত “মামলা তদন্তে ভুল ত্রুটি সংশোধন ও তথ্য প্রযুক্তির ব্যবহার” শীর্ষক তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কথা বলেন, সম্মানিত অতিরিক্ত আইজিপি, পুলিশ কমিশনার বিএমপি জনাব মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার মহোদয়।

এ-সময় তিনি বলেন, প্রকৃত অপরাধীকে আইনের আওতায় এনে বিচারের সম্মুখীন করার ক্ষেত্রে মামলার তদন্ত কর্মকর্তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তদন্ত কর্মকর্তাদের তদন্তের উপরই একজন অপরাধীর শাস্তি পাওয়া না পাওয়া অনেকাংশে নির্ভর করে। তাই মামলা তদন্ত প্রক্রিয়ায় বিভিন্ন পর্যায়ে সংগঠিত ভুল ত্রুটির কথা তুলে ধরে তা সংশোধনের জন্য প্রশিক্ষণার্থীদের তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা প্রদান করেন। পাশাপাশি তথ্যপ্রযুক্তির যুগে মামলা তদন্তে তথ্য প্রযুক্তির পূর্ণাঙ্গ ব্যবহার নিশ্চিত করতে প্রযুক্তিগত জ্ঞান অর্জনের পাশাপাশি মামলা তদন্ত তথা পেশাগত ক্ষেত্রে তা প্রয়োগের জন্য দিকনির্দেশনা প্রদান করেন।

এ- সময় তিনি আরো বলেন, প্রোএকটিভ পুলিশিং বাস্তবায়নে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কর্তৃক গৃহীত সকল জনপ্রিয় ইভেন্ট গুলুকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। কমিউনিটি পুলিশিং, বিট পুলিশিং, ওপেন হাউজ ডে, শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন, ধর্মীয় প্রতিষ্ঠানে সচেতনতা মূলক বক্তব্য প্রদান সহ অনলাইন ভিত্তিক সকল জনপ্রিয় অ্যাক্টিভ টুলস গুলোকে আরো বেশি ভাইব্রেন্ট করে জনগণকে সাথে নিয়ে পারস্পরিক অংশীদারিত্বের ভিত্তিতে প্রোএকটিভ পুলিশিং বাস্তবায়ন করতে হবে। যাতে করে অপরাধ দানা বাধার আগেই আমরা তা সমূলে উপড়ে ফেলতে পারি।

এ-সময় তিনি কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিংকে আরো বেশি ভাইব্রেন্ট করার জন্য প্রশিক্ষণার্থীদের বিভিন্ন গঠনমূলক দিক-নির্দেশনা প্রদান করেন। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনকালে পরিদর্শনকারী পুলিশ অফিসারের করনীয় ও বর্জনীয় সংক্রান্তে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।

এ সময় বিজ্ঞ চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, বরিশাল জনাব মোঃ কবির উদ্দিন প্রামাণিক গেস্ট লেকচারার হিসেবে উপস্থিত থেকে আদালতের কার্য পরিচালানোর নিয়মাবলী, রিমান্ড, জামিন ও সাক্ষ্য প্রদান সংক্রান্ত আলোচনাকালে মামলা তদন্তে সংঘটিত ভুলত্রুটি সংশোধনের জন্য তদন্তকারী কর্মকর্তা তথা প্রশিক্ষণার্থীদের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য যে, উপ-পুলিশ পরিদর্শক নিরস্ত্র থেকে পুলিশ পরিদর্শক নিরস্ত্র পর্যন্ত সকল তদন্ত কর্মকর্তাগণ এই প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপঃ) জনাব রাসেল এর সঞ্চালনায় এ সময় আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস্) জনাব মােহাম্মদ এনামুল হক, উপ-পুলিশ কমিশনার (উত্তর) জনাব মােহাম্মদ জাকির হােসেন মজুমদার, সহকারী পুলিশ কমিশনার, (প্রসিকিউশন), জনাব মােঃ মনিরুল ইসলাম সহ বিএমপি’র অনন্য শীর্ষ কর্মকর্তা বৃন্দ ও প্রশিক্ষণার্থীগণ।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Alert: Content selection is disabled!!