দিবসলাইফস্টাইললিডসারাবাংলা

ঈদে তীব্র যানজটে ভোগান্তির আশঙ্কা বঙ্গবন্ধু সেতুতে

নিজস্ব প্রতিবেদক

উত্তরবঙ্গের প্রবেশদ্বার বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়ক। প্রতিদিন এই মহাসড়ক দিয়ে উত্তর ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২২ জেলার হাজার হাজার যানবাহন চলাচল করে। ঈদের আগে এ সংখ্যা বেড়ে যায় কয়েকগুণ। বর্তমানে এই মহাসড়কের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় থেকে রংপুর পর্যন্ত মহাসড়ক চার লেনে প্রশস্ত করার কাজ চলছে। এতে সরু হয়ে গেছে মহাসড়কের সয়দাবাদ, মুলিবাড়ী, কড্ডার মোড়, নলকা, পাঁচলিয়াসহ গুরুত্বপূর্ণ মোড়গুলো। সৃষ্টি হচ্ছে যানজটের ।
এবারের ঈদযাত্রায় যাত্রী ভোগান্তির অন্যতম কারণ হতে পারে ঝুঁকিপূর্ণ ও সরু নলকা সেতু। মহাসড়কটির ক্ষতিগ্রস্ত অংশ সংস্কার করা না হলে দীর্ঘ যানজটের আশঙ্কা চালক ও যাত্রীদের।
এ অবস্থা চলতে থাকলে ঈদে ঘরমুখো মানুষের চরম ভোগান্তি পোহাতে হবে। পাশাপাশি মহাসড়কের গলার কাঁটা হতে পারে ঝুঁকিপূর্ণ ও সরু নলকা সেতুটি।
তবে কর্তৃপক্ষ বলছে, শিগগিরই ক্ষতিগ্রস্ত স্থানগুলো সংস্কার করা হবে।
চালক ও যাত্রীরা জানান, প্রতিবছর ঈদের সময় সড়কের কাজ শুরু হয়। সড়কে যানজট বাড়লে যাত্রীদের ভোগান্তি বাড়ে।
ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আক্তার হোসেইন লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক এখলাক উদ্দিন জানান, মূল কাজে প্রায় শেষ হয়েছে। দুপাশের এপ্রোচ রোডের কাজও প্রায় ৯০ ভাগ শেষ। আশা করছি ঈদের আগেই মহাসড়কের ক্ষতিগ্রস্ত অংশগুলো মেরামত করে দেওয়ার পাশাপাশি খুলে দেওয়া হবে নবনির্মিত নলকা সেতুটিও।
আর ঈদযাত্রায় যানবাহনের অতিরিক্ত চাপ নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা জানান সিরাজগঞ্জ পুলিশ সুপার হাসিবুল আলম।
তিনি বলেন, ‘রাস্তার অবস্থা একদম ভাঙাচোরা। এ অবস্থায় আমরা চেষ্টা করব মানুষের দুর্ভোগ কমাতে।’
বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় থেকে চান্দাইকোনা পর্যন্ত মহাসড়কের মোট ২০টি পয়েন্ট শনাক্ত করা হয়েছে। যেসব স্থানে যানজটের আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছে জেলা পুলিশ।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Alert: Content selection is disabled!!