অর্থনীতি

ইউনিয়ন ইন্স্যুরেন্সের আইপিও, শান্তার মিউচ্যুয়াল ফান্ড অনুমোদন

শান্তার মিউচ্যুয়াল ফান্ড অনুমোদন

ইউনিয়ন ইন্স্যুরেন্সের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেই সঙ্গে বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড শান্তা ফিক্সড ইনকাম ফান্ড খসড়া প্রসপেক্টাস অনুমোদন দেয়া হয়েছে।

বুধবার (২৩ জুন) অনুষ্ঠিত ৭৭৯তম কমিশন সভায় এই অনুমোদন দেয়া হয় বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি জানান, ইউনিয়ন ইন্স্যুরেন্স প্রতিটি ১০ টাকা মূল্যে এক কোটি ৯৩ লাখ ৬০ হজার ৯০৪টি শেয়ার ইস্যুর মাধ্যমে ১৯ কোটি ৩৬ লাখ নয় হাজার ৪০ টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ফিক্সড ডিপোজিট, শেয়ারবাজারে বিনিয়োগ, ফ্লোর ক্রয় ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

২০২০ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী, শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ২ পয়সা (সম্পদ পুনর্মূল্যায়নসহ) এবং শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ৯৩ পয়সা। আইপিওতে কোম্পানিটি ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে সোনার বাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

এদিকে বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড শান্তা ফিক্সড ইনকাম ফান্ড খসড়া প্রসপেক্টাস অনুমোদনের বিষয়ে বিএসইসির মুখপাত্র জানান, ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্র হচ্ছে ১০ কোটি টাকা। উদ্যোক্তা হিসেবে শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড এক কোটি টাকা দেবে। বাকি নয় কোটি টাকা সাধারণ বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত থাকবে। ফান্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা।

ফান্ডটির উদ্যোক্তা এবং সম্পদব্যবস্থাপক হিসেবে কাজ করছে শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড। আর ট্রাস্টি হিসেবে কাজ করছে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও কাস্টডিয়ান হিসেবে কাজ করছে ব্রাক ব্যাংক লিমিটেড।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Alert: Content selection is disabled!!