নির্বাচন

আগামীকাল সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের উপ-নির্বাচনের ভোট

 

আগামীকাল ২ নভেম্বর মঙ্গলবার জাতীয় সংসদের- ৬৭ সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। ইলেক্ট্রনিক্স ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে সকাল ৮টা থেকে ভোটগ্রহন শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত।

এই নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতিকের প্রার্থী বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা, জাতীয় পার্টি সমর্থিত লাঙ্গল প্রতিকের প্রার্থী মোক্তার হোসেন ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে এ্যাডঃ হুমায়ুন কবীর মোটরগাড়ি প্রতিক নিয়ে প্রতিদ্ধন্দ্বিতা করছেন।

প্রধান বিরোধীদল বিএনপি বর্জন করায় শাহজাদপুর উপজেলা জুড়ে নির্বাচনী উত্তাপ তেমন না ছড়ালেও ক্ষমতাসীন আওয়ামীলীগের নৌকা প্রতিকের প্রার্থী প্রফেসর মেরিনা জাহান কবিতা দলীয় কর্মী সমর্থকদের নিয়ে মাঠ ঘাট পাড়া মহল্লা চষে বেড়াচ্ছেন। তার নির্বাচনী প্রতিকের বিজয়ের লক্ষ্যে নির্বাচনী কেন্দ্রে ভোটার উপস্থিতির বিষয়টি গুরুত্ব দিয়ে সবাইকে ভোট কেন্দ্রে উপস্থিত হয়ে ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে নৌকা প্রতিকে ভোট প্রদানের আহবান জানিয়েছেন।

অপর দিকে স্বতন্ত্র মোটরগাড়ি প্রতীকের প্রার্থী এ্যাডঃ হুমায়ুন কবীরের প্রচার প্রচারণা তেমন একটা চোখে পড়েনি। তবে সরব ছিল জাতীয়পার্টির লাঙ্গল প্রতিকের প্রার্থী মোক্তার হোসেন।

মোক্তার হোসেন প্রতিদিনই কর্মী সমর্থক নিয়ে গণসংযোগ করেছেন শাহজাদপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নে। তার নির্বাচনী লাঙ্গল প্রতিকের জন্য মানুষের কাছে ভোট প্রার্থনা করেছেন। গত ২৭ অক্টোবর তিনি সিরাজগঞ্জে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে অভিযোগ করেছেন তার নির্বাচনী প্রচারণার সময় সরকারি দলের সমর্থকরা তিনি সহ তার কর্মী সমর্থকদের উপর হামলা চালিয়েছে।

৩১ অক্টোবর প্রচার প্রচারণার শেষ দিনে প্রত্যেক প্রার্থীই প্রতিটি কেন্দ্রে পোলিং এজেন্ট নিয়োগসহ নির্বাচন কমিশন সংশ্লিষ্ট কাজ নিয়ে ব্যাস্ত সময় কাটান।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, শাহজাদপুর উপজেলায় ভোটার সংখ্যা ৪ লক্ষ ২০ হাজার ৭৮০ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ২ লক্ষ ১৫ হাজার ৩৪৩ জন ও মহিলা ভোটার সংখ্যা ২ লক্ষ ৫ হাজার ৪৩৭ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৬০টি, এর মধ্যে ৫৭টি কেন্দ্রকে ঝুকিপুর্ণ বিবেচনা করা হচ্ছে।

রাজশাহী বিভাগের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ফরিদুল ইসলাম জানান, নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে প্রয়োজনীয় সকল ব্যাবস্থা গ্রহন করা হয়েছে। এই নির্বাচনে আইনশৃংখলা নিয়ন্ত্রনের রাখতে ৮ প্লাটুন র্যা ব, ৪ প্লাটুন বিজিবি, ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবে।

তিনি আরো বলেন, নির্বাচনের দিন স্ট্রাইকিং ফোর্স হিসেবে পুলিশ, বিজিবি ও র‌্যাব সদস্যরা টহল দিবেন। এবং প্রতিটি কেন্দ্রে ১২ জন আনসার সদস্য, ৪ জন পুলিশ ও ১ জন পুলিশের অফিসার দায়িত্বপালন করবেন।

উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর সিরাজগঞ্জ- ৬ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাসিবুর রহমান স্বপন তুরস্কে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে আসনটি শুন্য ঘোষনা করে নির্বাচন কমিশন।

Leave a Reply

Back to top button
error: Alert: Content selection is disabled!!