আন্তর্জাতিক

অনাস্থা ভোট উতরে গেলেন ট্রুডো

অনাস্থা ভোট উতরে গেছেন কানাডার সংখ্যালঘু সরকারের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বুধবার সরকার প্রস্তাবিত বাজেট প্রশ্নে পার্লামেন্টে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ভোটে জয়ের মাধ্যমে তিনি এই গ্রীস্মের সম্ভাব্য আগাম নির্বাচন এড়াতে সক্ষম হয়েছেন।

দেশটির হাউস অব কমন্সে প্রস্তাবিত বাজেট অনুমোদনের পক্ষে ভোট দিয়েছেন ২১১ জন এবং বিপক্ষে ভোট পড়েছে ১২১টি।গত এপ্রিলে প্রস্তাবিত ওই বাজেটের আওতায় তিন বছরের বেশি সময়ে জন্য ১০১.৪ বিলিয়ন কানাডিয়ান ডলার (১১১ বিলিয়ন মার্কিন ডলার) ব্যয়ে মেগা পরিকল্পনা হাতে নেয়া হয়।

কানাডার রক্ষণশীল বিরোধী দল ট্রুডোর বিপক্ষে ভোট দিয়েছে। তবে নিম্নকক্ষের অপর তিনটি ছোট ব্লকের সমর্থন পাওয়ায় অনাস্থা ভোটে সহজেই পার পেয়ে গেছেন ট্রুডো।

গত এপ্রিলের ১ তারিখে শুরু হওয়া ২০২১-২০২২ সালের বাজেটে এখন অবশ্যই সিনেটের অনুমোদন নিতে হবে। গ্রীস্মকালীন ছুটির শুরুতেই শুক্রবার বাজেটের আনুষ্ঠানিক অনুমোদন দেয়া হবে বলে আশা করা হচ্ছে।

এই প্রতিবন্ধকতা পার করার পর এবং কানাডার কোভিড -১৯ ভ্যাকসিন কার্যক্রম দ্রুত এগিয়ে নেয়ায় কানাডায় ট্রুডোর জনপ্রিয়তা আরও বাড়বে বলেই ধারণা করা হচ্ছে। তবে শুধু কানাডা নয়, ট্রুডোর জনপ্রিয়তা বিশ্বজুড়েই বলা যায়।

সংসদে সংখ্যাগরিষ্ঠতা ফিরে পাওয়ার প্রচেষ্টায় গ্রীষ্মের শেষে আগাম নির্বাচনের ঘোষণা দিতে পারেন ট্রুডো। ২০১৯ সালের অক্টোবরে কানাডার সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয় ট্রুডোর লিবারেল পার্টি।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Alert: Content selection is disabled!!